Others bangla

শিক্ষা: জ্ঞান অর্জন করা সবার জন্য ফরজ। শিক্ষা মানুষকে নীতি, আর্দশ, চরিত্রবান মানুষ হতে সাহায্য করে। পড়ালেখার বিভিন্ন ভাবে করতে পারেন। কেউ বাংলা ও ইংরেজী পড়ছে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে। আবার কেউ কোরআন হাফেজ-মাওলানা হতে মাদ্রাসায় পড়ছে। কোরআন হাফেজ-মাওলানা হতে পারলে দুনিয়া ও আখিরাতে লাভবান হবেন। অথবা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ে আপনি হতে পারেন ডাক্তার, প্রকোশলী/ইনজিনিয়ার, চার্টাট একাউন্টেট, শিক্ষক, ব্যাংকার ইত্যাদি। 
প্রথমত আপনাকে জে.এস.সি, এস.এস.সি, এইচ.এস.সি তে ভাল রেজাল্ট করতে হবে। এর পর আপনি সিদ্ধান্ত নিবেন আপনি কি হবেন। ডাক্তার হতে চাইলে আপনাকে ৯ম-১২তম শ্রেণীতে বিজ্ঞান বিভাগে পড়তে হবে। এর পর সরকারী মেডিকেল (যেমন: ঢাকা মেডিকেল, চট্টগ্রাম মেডিকেল) গুলোতে পরিক্ষা দেন। সরকারী মেডিকেলে চান্স/সুজুক না পেলে আপনি বেসরকারী কোন ভাল প্রতিষ্টানে পরিক্ষা দেন। তবে বেসরকারীতে পড়লে আপনার যতেষ্ট ব্যয় হবে। (ব্যাংকের চাকরির জন্য ভাল) বিবিএ, এমবিএ করতে চাইলে সরকারী বিশ্ববিদ্যালয় গুলোতে পরিক্ষা দেন। সরকারীতে চান্স না পেলে ভাল কোন বেসরকারী প্রতিষ্টানে পড়–ন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ তে পরিক্ষা দেন, আর চান্স পেলে আপনি সুভাগ্যবান। নরমাল অর্নাস বা ডিগ্রি বা বিবিএ করে আপনি চাটার একাউন্টেট ফার্ম বা প্রতিষ্টানে পড়তে পারেন। ইনজিনিয়ার/প্রকোশলি হতে সরকারী প্রতিষ্টান (যেমন: বুয়েট, চুয়েট) গুলোতে ভর্তি পরিক্ষা দেন। চান্স না হলে বেসরকারী ভাল প্রতিষ্টানে ঊঊঊ পড়েন। বিদেশে পড়তে চাইলে ব্রিটিশ একাডেমীতে একটা পরিক্ষা দেন। এতে ৬ পয়েট তোলতে পারলে এমব্রেসি থেকে ভিসা পেলে সহজে বিদেশ যেতে পারবেন। বিদেশে পড়ালেখার পাশাপাশি চাকরি করে উর্পাজন করতে পারবেন।   
বিজ্ঞাপন: বিজ্ঞাপন যা পন্য ও প্রতিষ্টানের পরিচিত বাড়ায়। বিজ্ঞাপন দ্বারা পণ্যের বিক্রয় বাড়ে। কথায় আছে, প্রচারেই প্রসার। বিজ্ঞাপনের মাধ্যমে গুলো হল- পত্রিকা, টেলিভিশন, ইন্টারনেট, লিপলেট, হ্যান্ডবিল, ব্যানার ইত্যাদি। র্বতমান আধুনিক যুগে ইন্টারনেটের ব্যাপক প্রসার হয়েছে। ইন্টারনেটে বিজ্ঞাপন দিয়ে নিজের নতুন পন্য ও প্রতিষ্টান সর্ম্পকে সহজে বিশ্বের সকল দেশে পপরিচিতি লাভ করা যায়। ইন্টারনেটে ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারেন।
ধর্ম: প্রত্যেক মানুষের উচিত নিজের ধর্ম সর্ম্পকে জানা। সত্য ধর্ম যাচায় করা। আল্লাহ পাক মানুষকে স্বাধীনতা দিয়েছে, বিবেক বুদ্ধি দিয়েছে। তা দিয়ে যাচাই করতে হবে সত্য ধর্ম। যিনি বিদ্যুৎ আবিষ্কার করেছেন তার উদ্দেশ্য যে বিদ্যুৎ দিয়ে বাতি জলবে, ফ্যান চলবে। তেমনি আল্লাহ পাক মানুষ সৃষ্টি করেছেন তার এবাদাত এবং তার হুকুম পালন করার জন্যে। আল্লাহর সৃষ্টি সর্ম্পকের জানুন যিনি এত সুন্দর পৃথিবী সৃষ্টি করেছেন, মানুষ সৃষ্টি করেছেন।
মাতা পিতা: মাতা পিতার মর্যাদা অনেক বেশি। যারা এই সুন্দর পৃথিবীতে আপনাকে জন্ম দিয়েছিলেন। মা, দশ মাস সন্তান পেটে রেখে প্রসব করেছেন অনেক কষ্টে। সন্তান পেটে থাকার কারনে ঠিক মত ঘুমাতে পারে না, তাই রাতভর এবাদত করলে যে সওয়াব তা মায়ের আমল নামায় লেখা হয় এবং খেতে পারে না বলে ১০ মাস রোজা রাখার সওয়াব দেয়া হয়। মা ছোট কাল থেকে আপনাকে বুকের দুধ খাওয়ায়ে আপনাকে লালন পালন করে বড় করেছেন। এমন মায়ের সাথে নাফরমানি/বিয়াদবী করবেন না। মাকে কষ্ট দিবেন না। পিতা, মাথার ঘাম পায়ে পেলে কষ্ট করে উর্পাজন করে আপনার পড়ালেখার খরচ দিয়েছেন, আপনার চাহিদা মিটেয়েছেন। তাদের মনে কষ্ট দেবেন না। মায়ের পায়ের নিচে সন্তানের বেহেসত/জান্নাত। অপরাধ করলে মাতা পিতার কাছে ক্ষমা চাইবেন। আল্লাহর এবাদত, রাসুল (সাঃ) এর প্রতি মহাব্ব্তের পরে মাতা পিতার স্থান। আল্লাহর কাছে মাতা পিতার জন্য দোয়া করুনÑ “রাববির হামহুমা কামা রাববায়ানি চাগির”।
স্বামী স্ত্রী: আল্লাহ পাক মানুষকে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন। যার ভাগ্যে যার সাথে লেখা থাকবে তার সাথে বিয়ে হবে। স্ত্রীর দায়িত্ব স্বামীর সেবা করা, সম্মান ও শ্রদ্ধা করা। স্বামীর অবাধ্য হতে পারবে না। স্বামীর কর্তব্য স্ত্রীকে স্নেহ করা ও ভালবাসা। স্ত্রীকে পর্দাশীল রাখা। স্বামী স্ত্রী ব›ধুর মত। বিয়ে করলে আল্লাহর অর্ধেক হুকুম পালন হয়।
ব্যবসা: আল্লাহ পাক ব্যবসাকে হালাল করেছেন। তবে সেটি ইসলামী শরীয়াহ মোতাবেক বৈধ ব্যবসা হতে হবে। ব্যবসা হল যেখানে অর্থ দেওয়া হবে এবং নিজের শ্রম জড়িত থাকবে। শ্রম ও অর্থ দিয়ে উপার্জন করা হল ব্যবসা।
সুদ জঘন্য গুণা তাই সুদি ব্যবসা করবেন না। পরের অধিনে পরাধিন হয়ে চাকরি করার চেয়ে ভাল অল্প পুজিতে ব্যবসা করা। যতেষ্ট র্ধয্য, সাহস, মনোবল, সাদনা, ইচ্ছাশক্তি, পরিশ্রম এর মাধ্যমে আপনার ব্যবসাকে সাফল্যের প্রান্তে নিয়ে যেতে পারবেন। ব্যবসায়ে ঝুকি আছে, লস/ক্ষতি হলে মনোবল হারাবেন না। আপনি একজন উদ্যোক্তা। সফলতা অবস্যই আসবে। আপনি দিতে পারেন: গারমেন্ট ফেকটরি, ইন্ডাষ্টি, দোকান, ডেভেলাফার কোম্পানি ইত্যাদি।
স্বাস্থ্য: স্বাস্থ্য সকল সুখের মূল। আপনার স্বাস্থ্য ভাল থাকলে আপনার সব কিছু শান্তি লাগবে। শরির অসুষ্ট থাকলে আপনার কিছু ভাল লাগবে না। নিয়মিত পরিমান মত খাবার খান। অতিরিক্ত এবং তৈলাক্ত খাবার খাবেন না।
পাখি ও প্রাণী: পাখি প্রাণি/পশু সব আল্লাহর সৃষ্টি। কোন জীব আপনার ক্ষতি না করলে, আপনি তাদেও ক্ষতি করবেন না।

No comments:

Post a Comment