Islam and Aim in life



জিহাদ: দীন (ইসলাম) প্রতিষ্টার জন্য লড়াই করা বা জিহাদ করা ফরজ। আর এউ জিহাদে অংশ গ্রহণ করে কেউ মারা গেলে সে শহিদ হবে। রাসূল (সাঃ) বলেছেন - “আমার ইচ্ছা করে জিহাদ করে শহিদ হই, আবার যদি জিন্দা হতে পারি আবার জিহাদ করে শহিদ হই, আবার ও যদি জিন্দা হতে পারি আবার জিহাদ করে আবার শহিদ হই। সুতারাং শহিদের মর্যাদা অনেক বেশি।

নাস্তিকের ইসলাম গ্রহণের কাহিনি: ইমাম আবু হানিফা (রঃ) এর সাথে এক নাস্তিকের তর্ক-বিতর্ক করার সময় ও স্থান ঠিক হল। তিনি সেখানে দেরিতে পৌছলেন। নাস্তিক বলল-“আপনি দেরি করেছেন”। ইমাম বললেন- “আমি আসার সময় সামনে একটা নদী পড়ল। নদীতে কোন নৌকা ছিল না। হঠাৎ একটা গাছ আপনাআপনি ভেঙ্গে পড়ল। গাছটি নিজে নিজে কেটে তকথা হয়ে এমনিতে আপনাআপনি তকথা জুড়া লেগে একটি নৌকা হল। আমি নৌকায় উঠলাম। নৌকাটি আপনাআপনি চলে আমাকে অপর পাড়ে পৌছে দিল। তাই আসতে দেরি হয়েছে”। নাস্তিক বলল- “গাছ কিভাবে কারো মাধ্যম ছাড়া আপনাআপনি কেটে তকথা হয়ে আপনাআপনি নৌকা তৈরি হবে? এটা অসম্ভব”। ইমাম বলল- “তাহলে তোমার মত মানুষ কিভাবে কোন সৃষ্টিকর্তা ছাড়া আপনাআপনি মায়ের পেটে আসল? কিভাবে দুনিয়ায় জন্ম নিলে বড় হলে? সৃষ্টিকর্তা ছাড়া কিভাবে পৃথিবী, চাদঁ, সূর্য্য সৃষ্টি হল?”। নাস্তিকের চোখ দিয়ে পানি বেরিয়ে এল। সাথে সাথে নাস্তিক ইসলাম ধর্ম গ্রহণ করল।  

মানুষের জীবনের লক্ষ্য ও উদ্যেশ্য:
আসসালামু আলাইকুম। প্রত্যেক মানুষের জীবনের লক্ষ্য ও উদ্যেশ্য হওয়া উচিত আল্লাহর সন্তুষ্টি অর্জন এবং আল্লাহকে খুশি করা। আপনার জীবনে এমন পেশা নির্ধারণ করার চেষ্টা করুণ যা আল্লাহ খুশি হয় এবং ইসলাম বীরুধি না হয়। আপনার কাজে এবং উর্পাজনে সৎ থাকার চেষ্টা করুন। এতে আল্লাহ পাক সন্তুষ্ট হবেন। আপনার উর্পাজন কম হতে পারে, কিন্তু আপনি শান্তি পাবেন দুনিয়া ও আখিরাতে ইনসাআল্লাহ।      

উপসংহার: ইসলাম সত্য ধর্ম। ইসলাম শান্তির ধর্ম। ইসলাম প্রকৃত ধর্ম। ইসলাম সর্ম্পকে জানুন। আল্লাহর সৃষ্টি ও রাসুল (সাঃ) সর্ম্পকে জানুন। কোরআন সর্ম্পকে জানুন, শিখুন, অনুসরন করুন। প্রকৃত মুসলমান হওন।

No comments:

Post a Comment